ঢাকা, শুক্রবার, ৩ মে, ২০২৪

খালেদা জিয়ার নামে হত্যাসহ তিন মামলার শুনানির তারিখ পেছাল

খালেদা জিয়ার পক্ষের আইনজীবী কাইমুল হক রিংকু জানান, হত্যা মামলাটি চার্জের জন্য ছিল, কিন্তু খালেদা জিয়াকে উপস্থিত করতে না পারায় তা পরবর্তী চার্জ শুনানির জন্য তারিখ ধার্য্য করেছে আদালত। বাকি দুটি মামলা ট্রায়ালের জন্য এখনও প্রস্তুত হয়নি।২০১৫ সালে কুমিল্লা চৌদ্দগ্রামে গাড়ি পোড়ানোর দুটি ঘটনায় ৮ জন হত্যা ও নাশকতার ঘটনায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াসহ বিএনপি-জামায়াতের নেতা-কর্মীদের আসামি করে করা তিন মামলার শুনানি অনুষ্ঠিত হয়েছে কুমিল্লা আদালতে।


কুমিল্লা জেলা ও দায়রা জজ হেলাল উদ্দিনের আদালতে সোমবার দুপুর ১২টায় এই শুনানি অনুষ্ঠিত হয়। পরবর্তী শুনানির জন্য তারিখ নির্ধারণ করা হবে বলে জানিয়েছেন খালেদা জিয়ার পক্ষের আইনজীবী।


খালেদা জিয়ার পক্ষের আইনজীবী কাইমুল হক রিংকু জানান, হত্যা মামলাটি চার্জের জন্য ছিল, কিন্তু খালেদা জিয়াকে উপস্থিত করতে না পারায় তা পরবর্তী চার্জ শুনানির জন্য তারিখ ধার্য্য করেছে আদালত। বাকি দুটি মামলা ট্রায়ালের জন্য এখনও প্রস্তুত হয়নি।


মামলার এজাহার সূত্রে জানা যায়, ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি ভোরে কুমিল্লার চৌদ্দগ্রামে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে আইকন পরিবহনের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। ওই ঘটনায় আটজন নিহত হন। ঘটনায় করা হত্যা মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াসহ ৫৬ জনকে আসামি করে মামলা করা হয়। পরে তদন্ত শেষে অন্য ব্যক্তিদের অন্তর্ভুক্ত করে মোট ৭৮ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। এই মামলার শুনানির তারিখ ছিল আজ (৬ নভেম্বর)। একই ঘটনায় বিশেষ ক্ষমতা আইনের অপর একটি মামলাও একই শুনানিতে অন্তর্ভুক্ত ছিল।


অপর দিকে, ২০১৫ সালে চৌদ্দগ্রামের হায়দারপুলে কাভার্ড ভ্যান পোড়ানোর ঘটনায় বিশেষ ক্ষমতা আইনের আরও একটি মামলার শুনানি একই আদালতে একই সময় অনুষ্ঠিত হয়।


এসব মামলায় বেশ কয়েকজন স্থানীয় আসামি উপস্থিত থাকলেও মামলার আসামি শীর্ষ নেতারা কেউ উপস্থিত ছিলেন না।


ads

Our Facebook Page